Contact Us Blogger Page কিভাবে তৈরি করবেন

Contact Form Blogger Page কিভাবে তৈরি করবেন

আপনার কাছে যদি একটা Blogger Website থাকে তাহলে আপনি নিশ্চয় চাইবেন আপনার ব্লগের visitor আপনার সাথে কথা বলার জন্য একটা Contact Form পেজ তৈরি করতে।

ব্লগার সাইটে Contact Us বা কন্টাক্ট ফর্ম পৃষ্ঠা তৈরি করার জন্য HTML বিষয়ে সাধারণ ধারণার প্রয়োজন কিন্তু অনেকে জানেন না তাই google থেকে যেকোন Contact us code দিয়ে পেজ তৈরি করেন কিন্তু কাজ করে না।

আজকের পদ্ধতিতে আমরা দুটো কন্টাক্ট ফর্ম বিষয়ে জানবো আর দুটোই কাজ করে তার আগে জানবো ব্লগে কন্টাক্ট ফর্ম ব্যবহার করার সুবিধা।

Blogger Website এ Contact Form ব্যবহারের সুবিধা 

Contact form পেজ ছাড়া ব্লগিং অসম্ভব যদি আপনার ভিজিটর আপনার সাথে যোগাযোগ না করতে পারে তাহলে কিভাবে বুজবেন আপনার লেখা বা ব্লগ তাদের পছন্দ হচ্ছে কি না। 

সকলের সাথে কমেন্টে ইমেইল শেয়ার করা সম্ভব না আর অনেকে ইমেইল পাঠাতে পারেন না তাই ব্লগে একটা Contact us পেজ রাখলে সহজে যেকেউ আপনার সাথে যোগাযোগ করতে পারবে। 

  1.  সহজে ভিজিটর যোগাযোগ করতে পারবে। 
  2. Adsense এর Approvel তাড়াতাড়ি পাবেন। 
  3. কোন কোম্পানী Sponser ship দিতে চাইলে এখান থেকে যোগাযোগ করবে। 
  4. ভিজিটরের মতামত সহজে পাবেন। 

আরও পড়ুন: blogger জরুরী সকল Page কিভাবে তৈরি করবেন 

আরও পড়ুন: ব্লগের ফুটার ক্রেডিট কিভাবে রিমুভ করবেন 

Method 1: ব্লগে Contact Form Page কিভাবে যুক্ত করবেন 

এখানে আমরা দুটো method শিখবো আপনার যেটা সুবিধা হবে সেটাই ব্লগে যুক্ত করবেন। ব্লগে Contact From পেজ যুক্ত করতে blogger.com সাইটে গিয়ে Login করুণ। 

Step 1: 

১. Bloggerহোম পেজ থেকে Layout ক্লিক করুণ।  

২. Add a Gadget থেকে Contact From ক্লিক করে। 

Add a Gadget Contact From

৩. Save button ক্লিক করে Save করে দিন। 

Step 2:

১. এবার Blogger Theme থেকে Edit HTML ক্লিক করুণ। 

Blogger Theme Edit HTML

২. নিচে থেকে কোডটা Copy করে HTML <head> এর ওপরে দিয়ে Save করে দিন। 

<link href="//netdna.bootstrapcdn.com/font-awesome/4.0.3/css/font-awesome.css" rel="stylesheet"/>

blogger HTML <head>

Step 3:

১. Pages থেকে New page তৈরি করুণ।

২. Page নাম Contact Us রাখুন নিচে থেকে কোড Copy করে Page body তে দিন।

contact us html page

<form name="contact-form"><span><i class="fa fa-pencil-square-o"></i> Name </span><br /> <input id="ContactForm1_contact-form-name" name="name" size="30" type="text" value="" /> <br /> <br /> <span><i class="fa fa-envelope-o"></i> Email Address <span style="color: #f56954; font-size: x-small; font-weight: bold;">important</span></span> <br /> <input id="ContactForm1_contact-form-email" name="email" size="30" type="text" value="" /> <br /> <br /> <span><i class="fa fa-keyboard-o"></i> Content <span style="color: #f56954; font-size: x-small; font-weight: bold;">important</span></span><br /> <textarea cols="25" id="ContactForm1_contact-form-email-message" name="email-message" rows="5"></textarea> <br /> <input id="ContactForm1_contact-form-submit" type="button" value="Send" /> <br /> <div style="max-width: 222px; text-align: center; width: 100%;"><div id="ContactForm1_contact-form-error-message"></div><div id="ContactForm1_contact-form-success-message"></div></div></form><br /><style scoped="" type="text/css"> #comments,.post_meta,#blog-pager {display:none;} #ContactForm1_contact-form-name, #ContactForm1_contact-form-email{ height:auto;margin:5px auto;padding:10px;background:#fafafa;color:#444;border:1px solid #ccc;border-radius:3px;box-sizing:border-box;-webkit-box-sizing:border-box;-moz-box-sizing:border-box;transition:all 0.5s ease-out;} #ContactForm1_contact-form-email-message{width:95%;height:175px;margin:5px 0;padding:10px;background:#fafafa;color:#444;font-family:'Open Sans',sans-serif;border:1px solid #ccc;border-radius:3px;transition:all 0.5s ease-out;} #ContactForm1_contact-form-name:focus, #ContactForm1_contact-form-email:focus, #ContactForm1_contact-form-email-message:focus{outline:none;background:#fff;color:#444;border-color:rgba(81,203,238,1);box-shadow:0 0 5px rgba(81,203,238,0.7);} #ContactForm1_contact-form-submit{font-family:'Open Sans';float:left;background:#cf4d35;color:#fff;margin:10px auto;vertical-align:middle;cursor:pointer;padding:10px 18px!important;font-weight:700;font-size:14px;text-align:center;text-transform:uppercase;letter-spacing:.5px;border-radius:4px;border:0;transition:all .8s ease} #ContactForm1_contact-form-submit:hover {background:#e45a40;color:#fff;} #ContactForm1_contact-form-error-message, #ContactForm1_contact-form-success-message{width:100%;margin-top:35px;} .contact-form-error-message-with-border {background:#f6f6f6;border:none;box-shadow:none;color:#444;padding:5px 0;} .contact-form-success-message {background:#4fc3f7;border:none;box-shadow:none;color:#fff;} img.contact-form-cross {line-height:40px;margin-left:5px;} @media only screen and (max-width:640px){ #ContactForm1_contact-form-name, #ContactForm1_contact-form-email,#ContactForm1_contact-form-submit{width:100%;}} </style>

৩. ডানদিক থেকে options ক্লিক করে Comments বন্ধ করে Publish করে দিন।

blogger comment stop

নোট : এখন আপনার ব্লগে Contact from page তৈরি হয়ে গেছে এখান থেকে কেউ মসেজ পাঠালে সেটা আপনার ইমেইলে পাবেন যেই ইমেইল দিয়ে ব্লগ বানিয়েছেন।

Method 2: Blogger এ Google Form কিভাবে যুক্ত করবেন

Google এর সাহাজ্যে ও ব্লগে Contact us যুক্ত করা যায় তার জন্য আমাদের Google Drive এর সাহাজ্য নিতে হবে।

১. প্রথমে drive.google.com থেকে আপনার Email দিয়ে Login করুন।

২. এরপর New থেকে Google Forms > Forms a template ক্লিক করুন।

google drive creatr new from

৩. এখানে অনেক Template দেখতে পাবেন Contact Informations ক্লিক করুন।

contact information template

৪। এখন সুন্দর একটি Contact From দেখতে পাবেন, কিছু Delete করার থাকলে তার ওপর ক্লিক করে Delete icon পাবেন।

delete address from contact from

৬. ওপর থেকে চোখের আইকনে ক্লিক করে Preview দেখতে পারেন এরপর Send ক্লিক করুন।

contact us preview and send

৭। এরপর Embed আইকনে ক্লিক করে Copy করেনিন।

contact from embed copy code

৮। আপনার ব্লগার সাইটে New Conatact From Page তৈরি করুন। আর page body তে কপি করা কোড দিয়ে পাবলিশ করেদিন।

৯. এখন আপনার পেজ তৈরি হয়এ গেছে যদি কেউ মেসেজ করে সেটা এই Contact Informations এর পাশে Responses ক্লিক করলে দেখতে পাবেন।

contact from responding

কিছুকথা:

আজকে আমরা শিখলাম Contact Us Blogger Page কিভাবে তৈরি করতে হয়। অনেকে বলে Contact us not working তাই ভালো করে আগে সম্পূর্ণ আর্টিকেল পড়ুন তারপর তৈরি করুন।

আমার মতে method 1 বেশি ভালো তার কারণ সব সময় google drive চেক করা সম্ভব না। দুটো মিথড শেয়ার করা হলো আপনার যেটা ইচ্ছা ব্যবহার করতে পারেন।

যদি কোথাউ বুঝতে অসুবিধা হয় অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন আর পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরও জানার সুযোগ করে দিন।

Youtube channel : https://youtu.be/AYnaqfBw3qA

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *