How to redirect 404 error page to homepage

How to redirect 404 error page to homepage

404 error সকল ব্লগারকে এই সমস্যায় পড়তে হয় আর তারা জানতে চাই কিভাবে 404 page to Homepage redirect করা যায় ! একটা ব্লগ ওয়েবসাইট তৈরি করার পরে সাইট ডিজাইন করার সাথে সাথে 404 error redirect করে নেওয়া উচিত।

ব্লগে ৪০৪ রিডাইরেক্ট করার সুবিধা যদি কোন ভিজিটর ভুল লিংক থেকে আসে তাহলে সে ব্লগের হোম পেজে চলে যাবে! আজকে আমরা bloger এবং wordpress দুটোই জানবো How to redirect 404 error page to homepage তার আগে জেনে নবো ৪০৪ এরর ইঙ্গিত কেন দেখায়।

ব্লগার পোস্ট থেকে date এবং html কিভাবে রিমুভ করবেন

404 error কি এবং কেন ব্লগে এই Error আসে 

404 error বা 404 page not found দুটো একি বিষয় ! ৪০৪ এরর কথার অর্থ আপনি যেটা খুজছেন সেটা এই মুহূর্তে খুজে পাওয়া যাচ্ছে না ! এখন যদি বলেন কেন 404 সংখ্যা ব্যবহার করা হয় তাহলে পোস্টটা অনেক লম্বা হয়ে যাবে ! আমাদের উদ্দ্যেশ্য ব্লগের 404 error সমস্যার সমাধান কিভাবে করবেন! 

যদি ওয়েবসাইট এর কোন পোস্ট ডিলিট হয়ে যায় আর সেটা গুগলে বা অন্য কোথাউ থাকে আর সেই লিংক ধরে ব্লগে ভিজিটর আসলে সে 404 error দেখবে ! এছাড়াও ভুল লিংক মানে যেই লিংক দিয়ে আপনার ব্লগে কোন পোস্ট নেই এমন লিংক ক্লিক করলেও 404 error আসে ! 

৪০৪ এরর তৈরি হওয়ার অনেক কারণ রয়ছে যদি আপনি wordpress থেকে blogger অথবা blogger থেকে wordpress এ যান তখনও 404 error তৈরি হতে পারে ! আবার পুরানো কোন পোস্ট টাইটেল বা লিংক এডিট করলেও এটা হতে পারে ! তবে এই সমস্যার প্রতিকারও আছে ! মানে আপনি চাইলে আপনার ভিজিটরকে ওয়েবসাইট হোম পেজে অথবা যেকোন পেজে রিডাইরেক্ট করতে পারেন !

How to redirect 404 error page to homepage in Blogger

ব্লগার আপডেট হওয়ার পরে বেশ কিছু চেঞ্জ হয়েছে তাই আপনাদের সাথে blogger 404 error 2021 নতুন পদ্ধতি শেয়ার করলাম ! নিচে স্টেপ বই স্টেপ বলছি ফলো করুণ !

১। প্রথমে blogger.com হোম পেজ থেকে Theme >> Edit HTML ক্লিক করে সার্চ করুণ <head> এর তলায় নিচের কোডটা copy করে এখানে দিয়ে Save করেদিন ! ( এখানে howbn.com এর জায়গায় আপনার ব্লগের url দেবেন ) !

<b:if cond='data:blog.pageType == &quot;error_page&quot;'>
Oops! Page does not exist. We are redirecting you to home page.
<meta content='5;URL=https://www.howbn.com' http-equiv='refresh'/>
</b:if>

blogger 404 error fix

যদি কোন ভিজিটর ভুল url টাইপ করে তাহলে এই কোড সরাসরি তাকে ব্লগের হোম পেজে পাঠিয়ে দেবে অটোমেটিক ! চেক করার জন্য আপনার ডোমেইনের পরে যা খুশি লিখে দেখুন !

২। ৪০৪ এরর চেক করার জন্য Broken Link Checker ওয়েবসাইটে যান আর আপনার ব্লগের লিংক দিয়ে চেক করুণ কত গুলো 404 error আছে যেগুলো ঠিক করা সম্ভব ঠিক করে ফেলুন যেমন আমি এখানে brokel link cheker লিংক দিয়েছি যদি এখান থেকে ৪০৪ এরর হয় তাহলে এটা ঠিক করা যাবে।

Find Broken Links

৩। যেগুলো ঠিক করা যাবেনা মানে ব্লগের কোন পোস্ট ডিলিট হয়ে গেলে সেটা google থেকে ডিলিট হয় না তার জন্য Google Search Console থেকে Removals ক্লিক করে সেই লিংকটা রিমুভ করে দিন !

Remove post from google search console

৪। যদি পুরানো কোন পোস্ট বা ডিলিট হওয়া কোন পোস্টের সাথে ! নতুন পোস্টে Redirect করতে চান তাহলে এই স্টেপ ফলো করুণ ! Blogger Dashbord >> Settings >> Custom Redirects >> From old url >> To new url >> ok

redirect others post blogger

How to redirect all 404 page to Homepage in WordPress

WordPress 404 Redirect করার জন্য অনেক plugin রয়ছে তার মধ্যে আমার পছন্দের 404 to Homepage plugin এই প্লাগিন অটোমেটিক কাজ করে শুধু Instal করলেই হবে ! চেক করার জন্য আপনার Domain এর পরে যা খুশি লাইক দেখুন সরাসরি আপনার হোম পেজে Redirect হয়ে যাবে !

যদি 404 কোন পেজের সাথে অন্য পেজ মেনুয়ালি রিডাইরেক্ট করতে চান তাহলে Redirection plugin ইনস্টল করতে পারেন !

১। প্রথমে Redirection plugin ইনস্টল করেনিন !

২। এবার Tools থেকে Redirection >> Add NEW

৩। Source URL এখানে পুরানো লিংক দিন !

৪। Target URL এখানে নতুন লিংক দিয়ে Add Redirect ক্লিক করুণ।

কিছুকথা : আজকে আমরা শিখলাম কিভাবে 404 error page to homepage redirect করা যায় ! এখানে blogger এবং wordpress দুটোই বলা হয়েছে তবু কারোর কোন প্রকার বুঝতে অসুবিধা হলে কমেন্ট করে জানাবেন ! আর পোস্ট ভাল লাগলে বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরও জানার সুযোগ করেদিন !

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *