Bitcoin কি কিভাবে কাজ করে

Bitcoin কি এবং কিভাবে ফ্রীতে আয় করবেন

Bitcoin কি কিভাবে বিট কয়েন ইনকাম করা যায় ! কোথায় জমিয়ে রাখতে হয় ! কিভাবে সেল করা যায় এবং কিভাবে কাজ করে এই বিষয়ে অনেকের মনে হাজার প্রশ্ন উঠে আসে ! তবে আজকের পোস্টটি দেখার পর হয়তো আপনার মনে আর কোন প্রশ্ন থাকব না !

আজকাল ইন্টারনেট খরচা কম হয়ে সকলে ইন্টারনেট ব্যবহার করে, অনলাইন টিকিট বুকিং, ব্যাংক একাউন্ট, পরীক্ষার রেজাল্ট থেকে শুরু করে, যাবতীয় সব কিছু নিমিসে ইন্টারনেটে দেখা যায় ! অনলাইন ইনকাম কিভাবে করা যায় এই বিষয়ে আমরা অনেক পোস্ট আগে দিয়েছি ! কিন্তু কম্পিটিশন বেশি হওয়ার কারণে সেখান থেকেও আয় কম হচ্ছে ! তাই সকলে নতুন পদ্ধতি অবলম্বন করছে !

এখানে আমরা জানবো Bitcoin কি কিভাবে কোথায় সেভ রাখা যায় ! বিটকয়েন আয় করার হাজার উপায় আছে হয়তো একটা পোস্টে বলা সম্ভব নাও হতে পারে ! যারা বিটকয়েন বিষয়ে একদম কিছু জানেন না এই পোস্ট শুধু তাদের জন্য ! আর আপনি যদি বিট কয়েন আয় করতে চান তাহলে কমেন্ট করুণ অথবা আমাদের ব্লগে রেগুলার ভিজিট করুণ আপডেট পেতে !

বিটকয়েন কি – What is bitcoin in bengali

অন্যান্য মুদ্রার মতো যেমন Rupee, Dollar তেমনি বিটকয়েন একপ্রকার ভার্চুয়াল মুদ্রা ! তবে বাকি মুদ্রার থেকে বিটকয়েন একদম আলাদা কারণ ! এটা এমনই একটি ডিজিটাল মুদ্রা যাকে নাতো দেখা যায়, না স্পর্শ করা যায় ! ২০০৯ সালে সাতোশি নাকামোত ছদ্ম নামে কোন এক ব্যক্তি বা গোষ্ঠী এই মুদ্রার প্রচলন করেন।

বিটকয়েন অনলাইন কম্পিউটারের মাধ্যমে লেনদেনের প্রক্রিয়া হয়ে থাকে এর কোন মালিক নেই ! যেহেতু কোন মালিক নেই তাই দিন দিন বিটকয়েনের ভেলু বেড়েই চলেছে ! বিটকয়েনের ব্যবহার যেকেউ করতে পারে কিন্তু বিটকয়েন একটি বিকেন্দ্রীভূত মুদ্রা! অর্থাৎ এটাকে নিয়ন্ত্রণ করার জন্য কোন ব্যাংক বা কোন দেশের সরকার নেই তাই নিজের দ্বায়িত্বে ব্যবহার করতে হয়।

Bitcoin এর ব্যবহার কিভাবে করা হয়

Bitcoin এর ব্যবহার অনলাইন পেমেন্ট অথবা মানি ট্রান্সফার করার জন্য করা হয় ! অনলাইন পেমেন্ট করার জন্য সবথেকে সহজ আর দ্রুত পাঠানোর জন্য বিটকয়েন ব্যবহার হয় ! যেমন আমরা অনলাইন শপিং বা অন্য কোন কাজের জন্য UPI, Debit Card বা ব্যাংক এর অন্যান্য পেমেন্ট রুলস ফলো করি ! আর আমাদের সমস্ত ট্রান্সলেশন আমাদের ব্যাংক একাউন্টে সেভ থাকে ! যার সাহায্য়ে আমরা সহজে জানতে পরি আমাদের কত টাকা কোথায় কিভাবে খরচ হয়ছে ! তেমনি বিটকয়েনের সমস্ত আয় ব্যয় হিসাব আমাদের একটা পাবলিক খাতায় হিসাব থাকে যাকে আমরা blockchain বলে জানি ! এখানে সকল বিটকয়েনের লেনদেনের হিসাব থাকে আর এটায় প্রমাণ করে লেনদেন হয়ছে কি না।

আজকের দিনে Bitcoin এর দাম কতো

যদি প্রশ্ন করেন আজকের দিনে Bitcoin এর দাম কতো ! তাহলে বলবো গুরুত্বপূর্ণ প্রশ্ন হলেও প্রশ্নটা অনেক জটিল কারণ ! আজকের দিনে একটা Bitcoin এর দাম 49712.20 $ ডলার, Indian rupee 36 লক্ষ 85 হাজার 779 টাকা 33 পয়সা! যার মূল্য বাংলাদেশে 313792103.60 টাকা।

যেমন ১০০ পয়সায় ১ টাকা হয় তেমনি 1 million বা ১০ লাখ সাতসী সমান ১ টা বিটকয়েন হয় ! বিটকয়েন অনলাইন ছোট ছোট টাস্ক কম্পলিট করেও আয় করা যায় ! অথবা আপনি কিছু কিছু Satoshi কিনেও বিটকয়েন জমিয়ে রাখতে পারেন !

বিটকয়েন ধরে রাখার কেউ নেই তায় দিন দিন এর দাম বেড়েই চলেছে ! অনেকে বিটকয়েনে ইনভেস্ট করে রাখে জমির দাম দিন দিন যেমন বেড়ে চলেছে বিটকয়েনের মূল্যও তেমনি বেড়ে চলেছে তাই কম টাকায় বিটকয়েন কিনে যখন দাম বারে তখন বিক্রি করে দেয়।

Bitcoin Wallet থেকে Bank Account এ কিভাবে টাকা নেবেন

bitcoin wallet থেকে bank account এ টাকা নেওয়ার আগে আমাদের জানতে হবে bitcoin wallet কি, বিটকয়েন আমরা শুধু ইলেক্ট্রনিক স্টোরে রাখতে পারি ! আর এটা রাখার জন্য আমাদের প্রয়োজন একটা অনলাইন ওয়ালেট ! বিটকয়েন ওয়ালেট অনেক রকম হয় তার মধ্যে বেশির ভাগ মানুষ অনলাইন ওয়ালেটে রাখে !

বিটকয়েন ওয়ালেট আমাদের একটা কোড প্রদান করে যার সাহায্য়ে আমরা অনলাইন বিটকয়েন লেনদেন করতে পারি ! Bitcoin buy or sale বিটকয়েন কেনা বেচার জন্য অনলাইন অনেক ওয়েবসাইট থাকে যেখানে আপনার কয়েন বিক্রি করলে তারা সরা সরি আপনার ব্যাংকে, বিকাশে, paytm বা যেখানে আপনি চান সেখানে টাকা পাঠিয়ে দেবে।

আমি ব্যবহার করি localbitcoin এই ওয়েবসাইট সকল দেশের মানুষ ব্যবহার করে আর কানট্রি সিলেক্ট করার পর সেই দেশের যতো রকম পেমেন্ট প্রসেস রয়ছে সব এখানে পেয়ে যাবেন ! এছাড়া নিজের ইচ্ছা মতো যে বিটকয়েনের দাম বেশি দেবে তাকে সেল করতে পারবেন ! অথবা যে কম দামে বিটকয়েন দেবে তার থেকে কিনতেও পারবেন !

Bitcoin buy and sales website

অনলাইনে এমন অনেক ওয়েবসাইট আছে যেখান থেকে ফ্রী বিটকয়েন আয় করা যায় ! এছাড়াও বিটকয়েন কেনা বা বিক্রি করা যায় নিচের যেসকল ওয়েবসাইট দেওয়া রয়ছে এখান থেকে বিটকয়েন কিনতে বা বিক্রি করতে পারবেন ! এছাড়াও অন্য কোথাও থেকে বিটকয়েন আয় করলে এখানে আপনার Bitcoin ওয়ালেটে জমাতে পারবেন !

  • Wazirx
  • Unocoin
  • Zebpay
  • Coinbox
  • Coinbase
  • LocalBitcoin

ফ্রীতে বিটকয়েন আয়ের সেরা সাইট 2021

ফ্রীতে বিটকয়েন আয় করার জন্য অনলাইনে অনেক ওয়েবসাইট পাবেন সেখানে সামান্য কিছু কাজের জন্য তারা বিটকয়েন দিয়ে থাকে এবং সেই বিটকয়েন সাথে সাথে Withdrow করতে পারবেন ! নিচে কিছু বিশ্বস্ত ওয়েবসাইট এর লিংক দেওয়া হলো যেখান থেকে আনলিমিটেড বিটকয়েন আয় করতে পারবেন ! এই ওয়েবসাইট থেকে আয় করার উপায় এদের দেওয়া shortlink এ গিয়ে ১০-১৫ সেকেন্ড থাকতে হবে তারপর ক্যাপচা ফিল করলে সঙ্গে সঙ্গে আপনার ওয়ালেটে বিটকয়েন সতোষি জমা হয়ে যাবে ! এছাড়াও রেফারের মাধ্যমে বন্ধুদের আমন্তন করে, ছোট ছোট Survey পূরণ করে অথবা যেতা কয়েন দিয়ে গেম খেলে আপনার বিটকয়েন দ্বিগুণ করতে পারবেন !

নিচের ওয়েবসাইট গুলো ছাড়া আরও অনেক ওয়েবসাইট আছে যেখান থেকে ৫ মিনিট ছাড়া ছাড়া শুধু ক্যাপচা ফিল করে ১ থেকে ৫ সতোষি প্রতি ক্যাপচায় পাওয়া যায় ! এছাড়াও এমন ওয়েবসাইট আছে যেখানে শুধু mining করে বিটকয়েন আয় করা যায় তবে ওয়েবসাইট গুলোর নাম এখানে উল্লেখ করা হয়নি কারণ এতো ওয়েবসাইট এর নাম এখানে দেওয়া সম্ভব না পরে অন্য আর্টিকেলে দেওয়া হবে সাথে থাকবেন !

কিছু জরুরী কথা অবশ্যই পড়বেন

এই পোস্টে আমরা Bitcoin কি এবং কিভাবে ফ্রীতে বিট কয়েন ইনকাম করা যায় সেই বিষয় সহজ বাংলায় বোঝানোর চেষ্টা করেছি ! কিন্তু কোন ওয়েবসাইটে বা অন্য কোথাউ ইনভেস্ট করার কথা বলিনি ! যদি কোন ওয়েবসাইটে কেউ ইনভেস্ট করে তাহলে সম্পূর্ণ নিজের দ্বায়িত্যে করবেন ! আর পোস্টটি ভাল লাগলে বন্ধুদের সাথে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন ধন্যবাদ !

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *